এই গরমে শিশুদের ফ্যাশান এবং আরামের পোশাক

এই গরমের সময় সবচেয়ে বেশি দুর্ভোগে থাকে শিশুরা। এই গরমে শিশুদের ফ্যাশান এবং আরামের পোশাক নির্বাচন করাটাও কম ঝামেলার নয়। এতে পোশাল আরামদায়ক না হলে অস্বস্তিতে ভোগে তারা । শিশুর পোশাকের আরামের বিষয় মাথায় রেখে দেশীয়বুটিক্স হাউজগুলো এখন বয়স ভেদে নানা ধরনের পোশাকের আয়জন দেখা যায়।

একদিনের নিবজাতক থেকে ছয় মাস বয়সী শিশুদের পোশাকে সবার আগে আমাদের আরামের বিষয় কে প্রধাণ্য দিতে হবে। এক্ষেত্রে সুতি কাপড়ের কোন বিকল্প নেই বলে জানিয়েছেন নকশাবিদরা। গরমের বিষয় মাথায় রেখে নবজাতকদের জন্য বৈচিত্র্যময় নকশার সুতি কাপোড়ের দেখা মিলে।

ছেলে বা মেয়ের পোশাকের কাটছাটে তামন একটা পার্থক্য নেই। বেশির ভাগ দোকানেই শিশুদের জন্য থাকছে এক ছাঁটের নিমা। কাপড়ের মধ্য বেক্সি ফ্রেবরিক্সের ব্যবহার বেশি। প্রিন্টের মধ্য চেক ও ফ্লো্রালের এবং নকশার ক্ষেত্রে হাতের কাজের বেশ প্রধাণ্য দেখা যায়।

তিন থাকে আট বয়সী মেয়ে শিশুদের জন্যে ফ্রক বা টপসের ডিমান্ট বেশি। গলায় নকশা থাকছে বৈচিত্র্য জামার উপর আলাদ ভাবে বসানো রাউন্ড কলার। প্রিন্টের মধ্য চাকের প্রধান্যই বেশি দেখা যাচ্ছে এইবার। আবার এক রঙা দেশি তাতেঁর কাপড়ের উপর থাকছে নানা ধরনের পাখির মোটিফা।

এই বয়সী শিশুরা যা পরে তাই মানিয়ে যায়! তাই নকশবিদরা ফ্রক নিয়ে কিছুটা ঘাটাঘাঁটি করেছে। এই মৌসুমে ফ্রকের সাম্নের দিকের ঝুল হাটু পর্যন্ত থাকলেও পিছনের দিকে ঝুল নেমে গেছে পা পর্যন্ত। এক ছাঁটের টপস গুলি ডান দিকে বেশি ঝুলে গেলে ও বাম দিকে থাকছে উপরের দিকে।হাতার ক্ষেত্রে স্লিপলেস,ম্যগি আর ক্যাপ স্টাইল এবার ও জনপ্রিয়।ছেলেদের জন্য রয়েছে নানা ধরনের টিশার্টের পাশাপাশি আছে শর্ট শার্টের বাহারি নকশা

দেশি আর পশ্চাত্য এই দুই ঘরয়ানার সমন্বয়ে ফ্যাশানধর্মী পোশাকের আয়োজন থাকছে নয় থেকে তের বয়সী শিশুদের জন্যে। এই বয়সী শিশুদের ঘরের বাইরে যেতে হয় বেশি। এর জন্যে পোশাকের নকশায় বৈচিত্র বেশি। ছেলে মেয়ে সবার জন্যেই এই সময় ফতুয়া শর্ট বেশি আরামদায়ক ।

মেয়েদের ফতুয়া কাঁটে থাকছে ফ্রকের ছাঁট,বা শার্টের সঙ্গে মেয়েদের জন্যে রয়েছে নানা ধরনের স্কার্ট, প্লাজো আর সেলোয়ারের আয়োজন। প্লাজো আর সেলোয়ারের ক্ষেত্রে লিনেন কাপড়ের পাশাপাশি চলছে গামছা প্রিন্টের কাপড়। নতুনত্ব দেখাগেলো কাটাছেঁরা সেলোয়ার আর প্লাজোর ঘেরতো বেশি আছেই, তার উপর নানা লেয়ার জরে দেওয়া হচ্ছে কাপড়ের নকশায়। ছেলেদের পোশাকে তেমন বৈচিত্র না থাকলেও শার্ট, ফতুয়ার সমন্বয়ে থাকছে এক বিশেষ ধরনের পোশাক।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *