কেন মুক্তার গহনা পড়বেন ?

গহনার প্রতি নারীদের আকর্ষন বরাবরই প্রবল। প্রাচীন কাল থেকেই মেয়েরা গহনা পরতে ভালোবাসে। কিন্তু এক সময় এমন ছিল যে, মেয়েরা সোনা আর রূপার ভারী গহনা ছাড়া অন্য কি গহনা পড়বে তা নিয়ে চিন্তাই করতে পাড়তো না। কিন্তু এখন চিন্তা পাল্টে গেছে। আজকাল মেয়েরা বিভিন্ন ধরনের গহনা পড়তে পছন্দ করে।

সেই সাথে বেড়ে গেছে সোনা রূপার দাম।তাই মেয়েরা তার পরিবর্তে বেছে নিচ্ছে মুক্তা,মেটাল, কাঠ,পুতি,সিটিগোল্ডের বিভিন্ন ডিজাইনের গহনা।যদিও স্টাইল আর অভিজাত্য রক্ষা করতে মুক্তাই বেশি প্রচলিত। মুক্তা ব্যবহার করে সবকিছু তৈরি করা যায়। মালা, কানের দুল,চুড়ি, আংটি সবকিছুই তৈরী করা যায় মুক্তা দিয়ে।আর তাতে সবাইকে বেশ মানিয়ে যায়।যেহেতু আজকাল বিভিন্ন ডিজাইনের মুক্তার গহনা তৈরী করা হয়, তাই যে কেউ তার চেহেরার গড়নের সাথে মিলিয়ে গহনা কিনতে পারে।আবার অনেকেই মুক্তার গহনা তৈরী করে নেয় নিজেই ডিজাইন প্রয়োগ করে।

তবে শুধু গহনা কিনলে আর পরলেই হলোনা, যাচাই করে কিনতে হবে আসল মুক্তা।তাই আসল মুক্তা চিনে নিতে যেনেনিন নিচের পদ্ধতিটি।

  • খাঁটি মুক্তার উজ্জ্বলতা চাষ করা মুক্তার চেয়ে অনেক বেশি। মুক্তা যতো বড় হবে তত ভালো।
  • খাঁটি মুক্তা আগুনে পুড়ে না।
  • নকল মুক্তা দাতে চাপ দিলে দাগ বসে যায়, খাঁটি মুক্তায় দাগ পরে না।

যত্ন

মুক্তার গহনার সামান্য যত্ন নিলেই অনেক দিন ব্যবহার করা যায়।মুক্তার গহনা যত্ন করতে;

  • সবসময় গহনা ট্যিসু দিয়ে মুড়িয়ে খোলামেলা যায়গায় রাখতে হয়।
  • মুক্তার গহনার সাথে অন্য কোন মেটালের গহনা না রাখাই ভালো।
  • পানিতে ভিজলে মুক্তা নষ্ট হয় না, কিন্তু মুক্তার সুতা নষ্ট হয়ে যায়। তাই প্রতি বছর মুক্তার সুতা বদল করে নিন ।
  • মুক্তার গহনা দীর্ঘদিন যাবত আলমারিতে তুলে না রাখাই ভালো।কারন মুক্তার গহনা ব্যবহার করলেই ভালো থাকে। শরীরের ময়শ্চারাইজার মুক্তার জন্যে ভালো।

বাজারে চাষ করা ও প্রাকৃতিক দুই ধরনের মুক্তা পাওয়া যায়। প্রাকৃতিক মুক্তার দাম চাষ করা মুক্তার চেয়ে বেশি। বাজারে সাধারন মালা মুক্তা হিসিবে বিক্রি হয়। প্রতি মালার দাম ৫০০-১০০০ হয়ে থাকে। এছাড়াও রঙ ও আকারের উপর দাম নির্ভর করে থাকে।

এছাড়া মুক্তা বিভিন্ন মার্কেটে বিভিন্ন দামে বিক্রয় হয়ে থাকে। সবুজ, গোলাপী, সাদাসহ বিভিন্ন রঙ্গের ও আকারের মুক্তার গহনা পাওয়া যায়। মুক্তার গহনায় অভিজাত্য ফুটে উঠে।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *